দর্শনের গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
দর্শনের গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
৪৯ তম বিসিএস স্পেশাল
১) দর্শন হল
বিশ্বব্র্যান্ড সম্বন্ধে – সামগ্রিক জ্ঞান
২) বাংলা
‘দর্শন’ শব্দটি যে ধাতু থেকে উৎপন্ন হয়েছে – দৃশ্
৩) ‘দৃশ্’
কথাটির অর্থ হল – দেখা
৪) ইংরেজি ‘Philosophy’ শব্দটি যে শব্দ থেকে এসেছে – গ্রিক
৫) ‘Philos’ কথাটির অর্থ হল – ভালোবাসা
৬) ‘Sophia’ শব্দের অর্থ হল – জ্ঞান
৭) ইংরেজি ‘Philosophy’ শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ হল – জ্ঞানের প্রতি
ভালোবাসা
৮) “যে ব্যক্তির সকল প্রকারের জ্ঞানের প্রতি আসক্তি আছে এবং যাঁর
জ্ঞানপিপাসা কোনোদিনই পরিতৃপ্ত হয় না, তিনিই প্রকৃত অর্থে
দার্শনিক।” এই কথাটি বলেছেন – প্লেটো
৯) “In India philosophy stood on its own legs, and all other studies looked
to it for inspiration and support. It is the master science guiding other
sciences without which they tend to become empty and foolish.” কথাটি
বলেছেন – রাধাকৃষ্ণন
১০) বিভিন্ন
শিক্ষাবিদ শিক্ষাকে নানাভাবে ব্যাখ্যা করেছেন। এই ব্যাখ্যার পিছনে রয়েছে বিভিন্ন –
দার্শনিক দৃষ্টিভঙ্গি
১১) জীবনের
মূল উৎস ও উদ্দেশ্যকে খুঁজে বের করাই হল – দর্শনের কাজ
১২) “সত্যের
সন্ধান ও সত্যের প্রত্যক্ষ উপলব্ধি হল দর্শন” এই মতটি দেন – সক্রেটিস
১৩) দর্শনের
লক্ষ্য হল – জীবনের প্রকৃত অর্থ অন্বেষণ করা
১৪)
“দার্শনিক হলেন তাঁরাই যাঁরা সত্যের পূজারি” এই মতটি দিয়েছেন – সক্রেটিস
১৫) সকল
বিজ্ঞানের জননী বলা হয় – দর্শনকে
১৬) ‘দর্শন
হল সকল বিজ্ঞানসম্মত জ্ঞানের সমষ্টি’ কথাটি বলেছেন – পলসন
১৭)
“বিভিন্ন বিজ্ঞানলব্ধ জ্ঞানকে একটি সুসামঞ্জস্য সমগ্রতায় একীভূত করে থাকে দর্শন” কথাটি বলেছেন – উন্ড
১৮) “দর্শন
হল প্রকৃতির বিষয়ে এক সামগ্রিক দৃষ্টিলাভের অনুসন্ধান।” কথাটি বলেছেন – ওয়েবার
১৯) “Philosophy is a point of view, outlook on life” এ কথা বলেছেন
– কিলপ্যাট্রিক
২০) “শিক্ষা
হল দর্শনের ফলিত ও গতিশীল দিক” এই মতটি দেন – জন অ্যাডাম্স
২১) “শিক্ষা
হল দর্শনের পরীক্ষানির্ভর পটভূমি, দর্শনের সত্য ও
তত্ত্বকে যাচাই করার জন্য শিক্ষাই হল পথ।” এ কথা বলেছেন – শিক্ষা মনোবিদ্যা
২২) “দর্শন
ও শিক্ষা একই মুদ্রার দুই দিক। প্রথমটি হল ভাবনার দিক এবং পরেরটি হল ভাবনার সক্রিয়
বিষয়” এই কথাটি বলেছেন – জেম্স রস
২৩) শিক্ষা
হল ব্যক্তির জীবনবিকাশের – প্রক্রিয়া
২৪) ‘Education is the manifestation of the perfection already in man’ কথাটি বলেছেন – বিবেকানন্দ
২৫) “শিক্ষা
হল ভবিষ্যৎ জীবনযাপনের প্রস্তুতি” এ কথাটি বলেছেন – হার্বার্ট স্পেনসার
২৬) “সুপ্ত
শক্তিগুলি প্রস্ফুটিত হয়ে পূর্ণতালাভ করার বিষয়টি হল শিক্ষা” এ কথা বলেছেন – পেস্তালৎসি
২৭) ‘Groundwork of Educational Theory’ গ্রন্থের লেখক হলেন – জেম্স
রস
২৮) দর্শন
হল শিক্ষামূলক অনুশীলনের – পথ প্রদর্শক
২৯) “শিক্ষা
হল দর্শনের গবেষণাগার যেখানে দার্শনিক সতোর বৈধতা যাচাই করা হয়” এ কথা বলেছেন – জন
ডিউই
৩০) শিক্ষা
হল জীবনের আদর্শ উপলব্ধির ব্যাবহারিক উপায় এবং দর্শনের – গতিশীল দিক
৩১) “যতদিন পর্যন্ত সমস্ত দার্শনিক প্রশ্নের স্পষ্টকরণ না হচ্ছে
ততদিন পর্যন্ত শিক্ষার ছুটি কাটানোর কোনো সময় নেই” এই কথাটি বলেছেন – হার্বার্ট
স্পেনসার
৩২) “দর্শন
ছাড়া শিক্ষার কথা কখনও সম্পূর্ণ স্পষ্টতা পেতে পারে না” এ কথা বলেছেন – ফিক্টে
৩৩) শিক্ষা
হল বিকাশশীল বিজ্ঞান এবং দর্শন তাকে জোগায় – বৌদ্ধিক ও যৌক্তিক ভিত্তি
৩৪)
“দর্শনকে শিক্ষার তত্ত্ব হিসেবে সংজ্ঞায়িত করা যায়” এই মতটি দেন – ডিউই
৩৫) “যথার্থ
শিক্ষা কেবল যথার্থ দার্শনিকদের দ্বারা অনুশীলনযোগ্য ও প্রয়োগযোগ্য” এ কথা বলেন – হার্বার্ট
স্পেনসার
৩৬)
শিক্ষাদর্শন হল শিক্ষা প্রক্রিয়ার ধারণা, বিবৃতি
ও বিতর্কের সক্রিয় ও বিশ্লেষণাত্মক পদ্ধতির – প্রায়োগিক দিক
৩৭) শিক্ষা
হল এমন একটি প্রক্রিয়া যা সারাজীবন ধরে চলে” এ কথা বলেছেন – ম্যাকেঞ্জি
৩৮) “জ্ঞানই
হল শক্তি” কথাটি বলেছেন – ফ্রান্সিস বেকন
৩৯) শিক্ষার
প্রকৃতি এবং উদ্দেশ্য বোঝার জন্য একটি ভিত্তি প্রদান করে – শিক্ষাদর্শন
৪০) পাঠ্যপুস্তক
নির্বাচন, শিক্ষণপদ্ধতি, বিদ্যালয়
পরিচালনা, শিক্ষাক্ষেত্রে সমস্যাসমাধান ইত্যাদি নানা বিষয়ের
কাজের ক্ষেত্রে প্রয়োজন হয় – শিক্ষাদর্শন
৪১)
পরিবর্তনশীল জীবন পরিবেশে নিজের আচরণধারার পরিবর্তন ঘটিয়ে অভিযোজন করতে পারাই হল –
শিক্ষা
৪২) শিশুর
জন্মগত আচরণধারার পরিবর্তন ও পরিবর্ধনের গতি কোন্ দিকে পরিচালিত হবে সে বিষয়ে
যথাযোগ্য সিদ্ধান্ত গ্রহণের জন্য শিক্ষাবিজ্ঞানীকে নির্ভর করতে হয় – দর্শনশাস্ত্রের
উপর
৪৩)
দার্শনিক তত্ত্বগুলিকে বাস্তবে প্রয়োগ করার জন্য পরীক্ষা-নিরীক্ষা করার কাজটি করে
– শিক্ষাবিজ্ঞান
৪৪)
দর্শনশাস্ত্র ব্যক্তিজীবন বিকাশের দিক নির্ণয় করে, শিক্ষাবিজ্ঞান সেই বিকাশের – গতি নির্ধারণ করে
৪৫) শিক্ষা
এবং দর্শন উভয়েরই আলোচ্য বিষয়বস্তু হল – জীবনাদর্শ
৪৬) দর্শনশাস্ত্রে
যেমন জীবনের আদর্শগত দিক সম্পর্কে আলোচনা করা হয় তেমনি শিক্ষাবিজ্ঞানে জীবনাদর্শের
যে দিকটি সম্পর্কে আলোচনা করা হয় – ক্রিয়াশীল দিক
৪৭)
ল্যাবরেটরি স্কুলের প্রতিষ্ঠাতা হলেন – জন ডিউই
৪৮)
দার্শনিকদের দ্বারা নির্ধারিত লক্ষ্যে উপনীত হওয়ার জন্য শিক্ষাক্ষেত্রে যে বহুমুখী
কর্মসূচি গ্রহণ করা হয়, তাকে বলে – পাঠক্রম
৪৯) জন
অ্যাডার্সের মতে, শিক্ষা হল দর্শনের –
ফলিত ও গতিশীল দিক
৫০) “শিক্ষা
দর্শন ভিন্ন কখনোই সম্পূর্ণ ও সাবলীল স্বচ্ছতা লাভ করতে পারে না” এই কথাটি বলেছেন
– ফিক্টে
৫১)
যুক্তিবাদী দর্শন শিক্ষার যে শৃঙ্খলার প্রবর্তন করেছে – নিয়মতান্ত্রিক শৃঙ্খলা
৫২) দর্শনের
দেখা কেবল চোখ দিয়ে দেখা নয়, কেবল যুক্তি
বুদ্ধি দিয়ে বোঝা নয়- তার সঙ্গে এর কাজ হল – সমগ্র অন্তর দিয়ে দেখা
৫৩) সমস্ত
বিষয়বস্তুর উপর ভিত্তি করে যে নির্যাস জীবন ও জগৎকে এক ও অখন্ড করে রেখেছে, তাই-ই হল – দর্শন
৫৪) দর্শনকে
শিক্ষার তাত্ত্বিক দিক বলেছেন – জন ডিউই
৫৫)
“প্রতিটি মানুষই জন্মগতভাবে দার্শনিক” এই কথাটি বলেছেন – সোপেন হাওয়ার
৫৬) “শিক্ষা
হল একটি প্রয়োগমূলক দর্শন” এই কথাটি বলেছেন – পার্সি নান
৫৭) দর্শন
পরম সত্যের নিরিখে জীবনের – লক্ষ্য নির্ণয় করে
৫৮)
জীবনচর্চার উপযোগী বিভিন্ন মূল্যবোধের সমষ্টি গড়ে তোলে – দর্শন
৫৯) জীবন
অভিজ্ঞতার মধ্য দিয়ে মানুষের বিকাশপ্রক্রিয়া যার উপজীব্য বিষয় – শিক্ষার
৬০) শিক্ষার
প্রয়োজন বেরিয়ে আসে – প্রয়োজন থেকে
৬১) শিক্ষার
লক্ষ্য, পাঠক্রম, পদ্ধতি,
শিক্ষাপরিকল্পনা যার দ্বারা নির্ধারিত হয় – জীবনের লক্ষ্য
৬২)
শিক্ষাকে বলা হয় – প্রায়োগিক দর্শন
৬৩)
শিক্ষামূলক পদ্ধতিগুলি যাকে অনুসরণ করে পরিচালিত হয় – জীবনের লক্ষ্য
৬৪) দর্শন ও
শিক্ষার ঘনিষ্ঠ সম্পর্কের সূত্র ধরে গড়ে উঠেছে – শিক্ষামূলক দর্শন
৬৫) প্রাচীন
ভারতে বেদ-উপনিষদের যুগে আত্মমুক্তিকে যা হিসেবে প্রচার করা হয়েছে – পরাবিদ্যা
৬৬) প্রাচীন
ভারতে বেদ-উপনিষদের যুগে ব্যাবহারিক জীবনের প্রেক্ষিতে মূল্য দেওয়া হয়েছে – অপরাবিদ্যাকে
৬৭)
বুদ্ধদেবের নির্দেশিত দর্শনের মূল নির্যাস যে শিক্ষাপরিকল্পনায় ব্যক্ত হয়েছে – সংঘভিত্তিক
শিক্ষাপরিকল্পনা
৬৮) প্রাচীন
গ্রিক দার্শনিক সক্রেটিস তাঁর সক্রেটিক মেথডের মধ্য দিয়ে যে বিষয়টি বোঝাতে
চেয়েছিলেন – নিজেকে জানা ও জ্ঞান আহরণ করা
৬৯)
দার্শনিক সক্রেটিসের ভাবশিষ্য ছিলেন – প্লেটো
৭০) ষোড়শ
শতকে যে অভিজ্ঞতাবাদী দার্শনিক সংবেদনভিত্তিক শিক্ষাপ্রণালীর কথা বলেন – জন লক্
৭১)
সর্বাধিক জ্ঞানভিত্তিক পাঠক্রমের জন্ম হয়েছে যে দার্শনিকের দর্শনচিন্তা থেকে – কমেনিয়াস
৭২)
দার্শনিক রুশো ছিলেন – প্রকৃতিবাদী
৭৩) যাঁর
প্রভাবে শিশুকেন্দ্রিক শিক্ষাভাবনা গড়ে উঠেছে – বুশো
৭৪) রুশোর
অনুগামী ছিলেন যে দার্শনিক – পেস্তালৎসি
৭৫)
পেস্তালৎসির মনোস্তাত্ত্বিক চিন্তাভাবনা থেকে শিক্ষায় যে বিষয়টির প্রতিফলন ঘটেছে –
মনোবিজ্ঞান
৭৬)
দার্শনিক হার্বার্ট যে দেশের মানুষ ছিলেন সেটি হল – জার্মান
৭৭)
দার্শনিক হার্বার্ট শিক্ষাক্ষেত্রে যে পদ্ধতিটির পরিবেশন করেছিলেন – শিক্ষাদানের
মনস্তাত্ত্বিক পদ্ধতি
৭৮)
শিক্ষাদানের মনস্তাত্ত্বিক পদ্ধতির মূল দার্শনিক নীতি হল মনের – সমন্বয়ধর্মী
ক্ষমতা
৭৯) জার্মান
দার্শনিক ফ্রয়েবেল শিক্ষাক্ষেত্রে আত্মবিকাশ ধর্মের ক্ষেত্রে তুলে ধরেছিলেন
বিশ্বপ্রকৃতির – অখণ্ড ঐক্যতত্ত্বকে
৮০)
ফ্রয়েবেল প্রবর্তন করেছিলেন – কিন্ডারগার্টেন পদ্ধতির
৮১) ব্রিটিশ
দার্শনিক হার্বার্ট স্পেনসারের উপযোগিতাতত্ত্ব শিক্ষাজগতে উপহার দিয়েছে – বিজ্ঞানভিত্তিক
পাঠক্রমের
৮২)
শিশুশিক্ষায় মন্তেসরি পদ্ধতির উদ্ভাবক হলেন – মাদাম মারিয়া মন্তেসরি
৮৩)
শিক্ষামূলক দর্শন মূলত – মননধর্মী
৮৪) দর্শন
যদি তত্ত্বকথা হয় তবে শিক্ষা হয় তার – বাস্তবতা
৮৫) শিক্ষা
হল দর্শনের – গতিশীল দিক
৮৬) শিক্ষার
প্রকৃতি এবং উদ্দেশ্যকে বোঝার একটি ভিত্তি প্রদান করে – শিক্ষাদর্শন
৮৭) শিক্ষার
কেন্দ্রবিন্দুতে থাকা প্রশ্নগুলির বিবেচনা করে – শিক্ষাদর্শন
৮৮)
শিক্ষাদর্শনের অন্যতম কাজ হল – শিক্ষার্থীদের সমস্যা সমাধানের ক্ষমতা বাড়ানো
৮৯)
শিক্ষাদর্শনের উপর ভিত্তি করে শিক্ষার পদ্ধতি হিসেবে ডালটন পদ্ধতির প্রবর্তন করেন
– হেলেন পার্কহার্স্ট
৯০) ডালটন
পদ্ধতির উদ্ভব হয় – 1919 সালে
৯১)
দার্শনিক তথা শিক্ষাবিদ জন ডিউই এর দ্বারা প্রবর্তিত শিক্ষণ পদ্ধতিটি হল – প্রকল্প
পদ্ধতি
৯২) দর্শনকে
শিক্ষার তত্ত্ব হিসেবে সংজ্ঞায়িত করেছেন – জন ডিউই
৯৩)
শিক্ষাকে অন্যান্য মানবিক বিষয়ের সঙ্গে সম্পর্কযুক্ত করে – শিক্ষাদর্শন
৯৪)
দার্শনিকদের মতে, শিক্ষা গুরুত্বপূর্ণ
ভূমিকা পালন করে – সংস্কৃতির সঞ্চালনে
৯৫)
সংস্কৃতি ও অপসংস্কৃতির মধ্যে পার্থক্য বুঝতে শিক্ষা মানুষের মধ্যে যে ক্ষমতা
জাগ্রত করে – বিচারকরণের
বহুনির্বাচনী প্রশ্নোত্তর
১. ‘দর্শন’
শব্দের উৎপত্তি হয়েছে সংস্কৃত কোন্ ধাতু থেকে?
(ক) দশ্
(খ) দৃশ
(গ) দৃ
(ঘ) শ
উত্তরঃ (খ) দৃশ
২. ‘দর্শন’
শব্দটি এসেছে যে দুটি শব্দ যোগ করে-
(ক) দৃশ + অনট্
(খ) দৃশ্ + টনট
(গ) দৃশ + সনট
(ঘ) দশ্ + নট
উত্তরঃ (ক) দৃশ + অনট্
৩. ‘দৃশ’
ধাতুর বাংলা অর্থ হল-
(ক) করা
(খ) পড়া
(গ) জ্ঞান
(ঘ) দেখা
উত্তরঃ (ঘ) দেখা
৪. ‘দর্শন’
শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল-
(ক) জ্ঞানের প্রতি অনুরাগ
(খ) অনুরাগ
(গ) দেখা বা প্রত্যক্ষ করা
(ঘ) Philosophy
উত্তরঃ (গ) দেখা বা প্রত্যক্ষ করা
৫. ‘দর্শন’
শব্দের অর্থ হল-
(ক) দেখা
(খ) সত্যদর্শন
(গ) অনুরাগ
(ঘ) অনুভব
উত্তরঃ (খ) সত্যদর্শন
৬. ‘দর্শন’
শব্দের আক্ষরিক অর্থ হল-
(ক) চোখ দিয়ে দেখা
(খ) অন্তর্দর্শন বা সত্যকে দেখা
(গ) লক্ষ করা
(ঘ) আবেগ
উত্তরঃ (ক) চোখ দিয়ে দেখা
৭. দর্শনের
আলোচ্য বিষয় হল-
(ক) বাহ্যজগৎ
(খ) অভ্যন্তরীণ জগৎ
(গ) জগৎ ও জীবনকে যথার্থভাবে উপলব্ধি করা
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (গ) জগৎ ও জীবনকে যথার্থভাবে উপলব্ধি করা
৮. দার্শনিক
হলেন যিনি-
(ক) জ্ঞানী
(খ) পণ্ডিতব্যক্তি
(গ) গুরুজন
(ঘ) সত্যদ্রষ্টা বা তত্ত্বজ্ঞানী
উত্তরঃ (ঘ) সত্যদ্রষ্টা বা তত্ত্বজ্ঞানী
৯.
দার্শনিকগণ-
(ক) নিরন্তর সত্যের অনুসন্ধান করেন
(খ) তথ্যের অনুসন্ধান করেন
(গ) পুজার্চনা করেন
(ঘ) জ্ঞান অর্জন করেন
উত্তরঃ (ক) নিরন্তর সত্যের অনুসন্ধান করেন
১০. ভারতীয়
দার্শনিক সত্যকে নিজের জীবনে প্রতিষ্ঠা করেন-
(ক) ইন্দ্রিয় সংযমের মাধ্যমে
(খ) চিত্তশুদ্ধির মাধ্যমে
(গ) নৈতিক কঠোর অনুশাসনের মাধ্যমে
(ঘ) সবকটি ঠিক
উত্তরঃ (ঘ) সবকটি ঠিক
১১. দর্শন
জিজ্ঞাসা হল-
(ক) মানুষের অস্বাভাবিক ধর্ম
(খ) মানুষের স্বভাবধর্ম
(গ) সকল প্রাণীর স্বাভাবিক ধর্ম
(ঘ) সকল প্রাণীর অস্বাভাবিক ধর্ম
উত্তরঃ (খ) মানুষের স্বভাবধর্ম
১২. “দর্শন
হল আধ্যাত্মিক উপলব্ধি”। এ কথা বলেছেন-
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর
(খ) ড. সর্বপল্লী রাধাকৃষ্ণন
(গ) স্বামী বিবেকানন্দ
(ঘ) মধ্বাচার্য
উত্তরঃ (খ) ড. সর্বপল্লী রাধাকৃষ্ণন
১৩. ভারতীয়
মতে দর্শন বলতে বোঝায়-
(ক) সত্যদর্শন
(খ) মিথ্যাদর্শন
(গ) পরোক্ষ দর্শন
(ঘ) অপরোক্ষ দর্শন
উত্তরঃ (ক) সত্যদর্শন
১৪. সাধারণ
বা লৌকিক মতে দর্শন বলতে বোঝায়-
(ক) ইন্দ্রিয় প্রত্যক্ষ বা দেখাকে
(খ) শোনাকে
(গ) কাজ করাকে
(ঘ) মোক্ষ লাভ করাকে
উত্তরঃ (ক) ইন্দ্রিয় প্রত্যক্ষ বা দেখাকে
১৫. ভারতীয়
‘দর্শন’ এবং পাশ্চাত্য ‘Philosophy’ — এই শব্দ
দুটি-
(ক) সমার্থবোধক
(খ) সমার্থবোধক নয়
(গ) দৃষ্টিভঙ্গিগত সাদৃশ্য রয়েছে
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) সমার্থবোধক নয়
১৬. ‘Philosophy’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল-
(ক) অনুরাগ
(খ) জ্ঞান
(গ) জ্ঞানের প্রতি অনুরাগ
(ঘ) সত্য
উত্তরঃ (গ) জ্ঞানের প্রতি অনুরাগ
১৭. দর্শনের
প্রকৃত অর্থ-
(ক) দেখা
(খ) পরমসত্যকে দেখা বা উপলব্ধি করা
(গ) শোনা
(ঘ) কাজ করা
উত্তরঃ (খ) পরমসত্যকে দেখা বা উপলব্ধি করা
১৮. ‘Philosophy’ এবং ‘দর্শন’ শব্দের—
(ক) উৎস এক
(খ) উৎস এক নয়
(গ) অর্থ এক
(ঘ) উৎসগত মিল রয়েছে
উত্তরঃ (খ) উৎস এক নয়
১৯. ভারতীয়
দর্শনের উদ্দেশ্য হল-
(ক) সত্য
(খ) তত্ত্ব
(গ) সত্য বা তত্ত্বোপলব্ধি
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (গ) সত্য বা তত্ত্বোপলব্ধি
২০. ভারতীয়
দর্শনে তত্ত্ব উপলব্ধি হল—
(ক) বিশ্বজগতের যথার্থ রূপকে
(খ) জ্ঞানকে
(গ) অনুসন্ধান করাকে
(ঘ) তথ্যকে
উত্তরঃ (ক) বিশ্বজগতের যথার্থ রূপকে
২১. দর্শনে
তত্ত্ব বলতে বোঝায়—
(ক) বিষয়কে বোঝা
(খ) বিষয়কে খোঁজা
(গ) আধ্যাত্মিক উপলব্ধি
(ঘ) বিষয়কে দেখা
উত্তরঃ (গ) আধ্যাত্মিক উপলব্ধি
২২. ভারতীয়
দর্শনের আদর্শ হল—
(ক) সত্যের আদর্শ
(খ) পরমাত্মার আদর্শ
(গ) সত্যম শিবম সুন্দরম এর আদর্শ
(ঘ) ঈশ্বর লাভ ও মুক্তির আদর্শ
উত্তরঃ (গ) সত্যম শিবম সুন্দরম এর আদর্শ
২৩. ভারতীয়
মতে ‘দর্শন’ বলতে বোঝানো হয়—
(ক) তত্ত্বদর্শনকে
(খ) তত্ত্বদর্শনের উপায়কে
(গ) (ক) ও (খ) উভয়ই
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (গ) (ক) ও (খ) উভয়ই
২৪.
‘তত্ত্বদর্শন’ বলতে বোঝায়—
(ক) বাহ্যবস্তুর জ্ঞানকে
(খ) সত্যের উপলব্ধিকে
(গ) অতীন্দ্রিয় সত্তার জ্ঞানকে
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) সত্যের উপলব্ধিকে
২৫. ভারতীয়
দর্শন কী?
(ক) সত্যকে দেখা
(খ) সত্যকে জীবনে প্রতিষ্ঠা করা
(গ) বিচারের সঙ্গে আচারকে সমন্বয় করা
(ঘ) সবকটি ঠিক
উত্তরঃ (ঘ) সবকটি ঠিক
২৬. দর্শনের
উৎপত্তি হয়—
(ক) কৌতূহল থেকে
(খ) ক্ষিদে থেকে
(গ) আবেগ থেকে
(ঘ) অনুরাগ থেকে
উত্তরঃ (ক) কৌতূহল থেকে
২৭. ভারতীয়
দর্শনের উৎপত্তি হয়েছে—
(ক) পারমার্থিক জ্ঞান থেকে
(খ) বুদ্ধি থেকে
(গ) ব্যাবহারিক প্রয়োজনবোধ থেকে
(ঘ) রাজনৈতিক প্রয়োজনবোধ থেকে
উত্তরঃ (গ) ব্যাবহারিক প্রয়োজনবোধ থেকে
২৮. ভারতীয়
‘হিন্দু’ শব্দের উদ্ভব হয়েছে কোন্ শব্দ থেকে?
(ক) সিন্ধু
(খ) হিন্দু
(গ) আর্য
(ঘ) অনার্য
উত্তরঃ (ক) সিন্ধু
২৯. ভারতীয়
দর্শন ও হিন্দু দর্শন সমার্থক। এ কথা—
(ক) সত্য
(খ) মিথ্যা
(গ) (ক) ও (খ) উভয়ই
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) মিথ্যা
৩০. ভারতীয়
দর্শনকে ‘হিন্দু দর্শন’ বলা যেতে পারে-
(ক) সামাজিক অর্থে
(খ) ধর্ম সম্প্রদায় অর্থে
(গ) রাজনৈতিক অর্থে
(ঘ) ভৌগোলিক অর্থে
উত্তরঃ (ঘ) ভৌগোলিক অর্থে
৩১. ভারতীয়
দর্শনকে বলে-
(ক) আর্য দর্শন
(খ) হিন্দু দর্শন
(গ) অহিন্দু দর্শন
(ঘ) ভারতের অধিবাসীদের দর্শন
উত্তরঃ (ঘ) ভারতের অধিবাসীদের দর্শন
৩২. ভারতীয়
দর্শনকে ভৌগোলিক অর্থে বলা যায়-
(ক) আস্তিক দর্শন
(খ) নাস্তিক দর্শন
(গ) হিন্দু দর্শন
(ঘ) অহিন্দু দর্শন
উত্তরঃ (গ) হিন্দু দর্শন
৩৩. ভারতীয়
দর্শনে সত্যের যে দিকের উপর জোর দেওয়া হয় তা হল-
(ক) অনুসন্ধান
(খ) ব্যাবহারিক উপলব্ধি
(গ) (ক) ও (খ) উভয়ই
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) ব্যাবহারিক উপলব্ধি
৩৪. কোন্
দার্শনিক ভারতীয় দর্শন বলতে, ভারতবর্ষীয় সকল
দর্শন সম্প্রদায়কে বুঝিয়েছেন?
(ক) রাধাকৃয়ন
(খ) বিবেকানন্দ
(গ) মাধবাচার্য
(ঘ) মহর্ষি গৌতম
উত্তরঃ (গ) মাধবাচার্য
৩৫.
‘সর্বদর্শনসংগ্রহ’ গ্রন্থটির লেখক-
(ক) শঙ্করাচার্য
(খ) মহর্ষি গৌতম
(গ) মাধবাচার্য
(ঘ) মহর্ষি কণাদ
উত্তরঃ (গ) মাধবাচার্য
৩৬. ‘দর্শন’
শব্দের ইংরেজি প্রতিশব্দ হল-
(ক) Philos
(খ) Sophia
(গ) Darshan
(ঘ) Philosophy
উত্তরঃ (ঘ) Philosophy
৩৭. ‘Philosophy’ শব্দটি একটি-
(ক) সংস্কৃত শব্দ
(খ) গ্রিক শব্দ
(গ) ইংরেজি শব্দ
(ঘ) ফারসি শব্দ
উত্তরঃ (গ) ইংরেজি শব্দ
৩৮. গ্রিক ‘Philos’ শব্দের অর্থ-
(ক) বিরূপ
(খ) অনুরাগ
(গ) পূর্বরাগ
(ঘ) নবরাগ
উত্তরঃ (খ) অনুরাগ
৩৯. ‘Sophia’ শব্দটির অর্থ-
(ক) তর্ক
(খ) অনুরাগ
(গ) সংশয়
(ঘ) জ্ঞান
উত্তরঃ (ঘ) জ্ঞান
৪০.
ফিলসফি-এর অর্থ হল-
(ক) সত্যদর্শন
(খ) সত্য উপলব্ধি
(গ) তত্ত্বদর্শন
(ঘ) জ্ঞানের প্রতি অনুরাগ
উত্তরঃ (ঘ) জ্ঞানের প্রতি অনুরাগ
৪১.
সক্রেটিস কোন্ অর্থে নিজেকে ‘Philosopher’ বলেছেন?
(ক) জ্ঞানের প্রতি অনুরাগী অর্থে
(খ) জ্ঞানী অর্থে
(গ) সত্যদ্রষ্টা অর্থে
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) জ্ঞানের প্রতি অনুরাগী অর্থে
৪২. ‘দর্শন’
শব্দের সংকীর্ণ অর্থ কী?
(ক) দেখা
(খ) শোনা
(গ) বিচার করা
(ঘ) বুদ্ধি
উত্তরঃ (ক) দেখা
৪৩. ‘দর্শন’
শব্দটির ব্যাপক অর্থ হল-
(ক) দেখা
(খ) অনুভব
(গ) সত্য উপলব্ধি
(ঘ) বিচার
উত্তরঃ (গ) সত্য উপলব্ধি
৪৪. ভারতীয়
দর্শনের লক্ষ্য হল-
(ক) বিস্ময়কে নিরসন করা
(খ) আচরণ নিয়ন্ত্রণ করা
(গ) (ক) ও (খ) উভয়ই
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (গ) (ক) ও (খ) উভয়ই
৪৫.
পাশ্চাত্য দর্শনের লক্ষ্য হল-
(ক) জ্ঞানতৃষ্ণা নিবৃত্ত করা
(খ) সত্যের প্রতি অনুরাগ
(গ) আচরণ নিয়ন্ত্রণ করা
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) জ্ঞানতৃষ্ণা নিবৃত্ত করা
৪৬.
পাশ্চাত্য দর্শনে সত্যের যে দিকের উপর জোর দেওয়া হয় তা হল-
(ক) অনুসন্ধান
(খ) আচরণ নিয়ন্ত্রণ করা
(গ) (ক) ও (খ) উভয়ই
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) অনুসন্ধান
৪৭. ভারতীয়
দর্শনের দৃষ্টিভঙ্গি কীরূপ?
(ক) আধ্যাত্মিক
(খ) ব্যাবহারিক
(গ) জ্ঞানতাত্ত্বিক
(ঘ) উদ্দেশ্যমূলক
উত্তরঃ (খ) ব্যাবহারিক
৪৮।
পাশ্চাত্য Philosophy-এর উৎপত্তি হয়েছে-
(ক) দুঃখ এবং যন্ত্রণাবোধ থেকে
(খ) ব্যাবহারিক প্রয়োজনবোধ থেকে
(গ) ধর্মবোধ থেকে
(ঘ) বিস্ময়বোধ থেকে
উত্তরঃ (ঘ) বিস্ময়বোধ থেকে
৪৯।
আধ্যাত্মিক অশান্তি এবং ব্যাবহারিক প্রয়োজনবোেধ থেকে উৎপত্তি হয়েছে-
(ক) পাশ্চাত্য দর্শন
(খ) ভারতীয় দর্শন
(গ) সামাজিক দর্শন
(ঘ) রাজনৈতিক দর্শন
উত্তরঃ (খ) ভারতীয় দর্শন
৫০।
পাশ্চাত্য দর্শনের উদ্দেশ্য-
(ক) তত্ত্বচর্চা
(খ) তত্ত্বের চর্চা ও চর্যা
(গ) ধর্মীয় চর্চা
(ঘ) নৈতিক চর্চা
উত্তরঃ (ক) তত্ত্বচর্চা
কোন মন্তব্য নেই
Thank You